খেলা

অশ্বিন-এন্ডারসনের মাইলফলকের টেস্টে ইংল্যান্ডকে ইনিংস ব্যবধানে হারালো ভারত

 

ধর্মশালা, ৯ মার্চ ২০২৪ (বাসস) : ধর্মশালায় স্পিনার রবীচন্দ্রন অশ্বিনের শততম ম্যাচ এবং পেসার জেমস এন্ডারসনের ক্যারিয়ারের ৭শ উইকেট শিকারের টেস্টে বড় জয় পেয়েছে স্বাগতিক ভারত। সিরিজের পঞ্চম ও শেষ টেস্টের তৃতীয় দিন ভারত ইনিংস ও ৬৪ রানের ব্যবধানে হারিয়েছে সফরকারী ইংল্যান্ডকে। এতে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ ৪-১ ব্যবধানে জিতলো টিম ইন্ডিয়া।
প্রথম ইনিংসে ইংল্যান্ডের ২১৮ রানের জবাবে অধিনায়ক রোহিত শর্মা ও শুভমান গিলের জোড়া সেঞ্চুরিতে দ্বিতীয় দিন শেষে ৮ উইকেটে ৪৭৩ রান করেছিলো ভারত। ২ উইকেট হাতে নিয়ে ২৫৫ রানে এগিয়ে ছিলো টিম ইন্ডিয়া।
আজ, টেস্টের তৃতীয় দিন বাকী ২ উইকেটে মাত্র ৪ রান যোগ ক্ের ৪৭৭ রানে অলআউট হয় ভারত। এতে প্রথম ইনিংস থেকে ২৫৯ রানের লিড পায় টিম ইন্ডিয়া। কুলদীপ যাদব ৩০ ও জসপ্রিত বুমরাহ ২০ রানে আউট হন। কুলদীপকে আউট করে বিশে^র তৃতীয় বোলার ও প্রথম পেসার হিসেবে টেস্টে ৭শ উইকেট পূর্ণ করেন এন্ডারসন। ইংল্যান্ডের শোয়েব বশির ১৭৩ রানে ৫ উইকেট নেন। টেস্ট ক্যারিয়ারের তৃতীয় ম্যাচে দ্বিতীয়বারের মত ইনিংসে ৫ উইকেট নিলেন বশির। ৬০ রানে ২ উইকেট নেন এন্ডারসন।
পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে অশি^নের ঘূর্ণিতে ২১ রানের মধ্যে দুই ওপেনারকে হারায় ইংল্যান্ড। জ্যাক ক্রলি শূণ্য ও বেন ডাকেট ২ রান করে অশি^নের শিকার হন।
দুই ওপেনারের পর ইংল্যান্ডের মিডল অর্ডারকে দুই  স্পিনার অশি^ন ও কুলদীপ যৌথভাবে  ধ্বসিয়ে দেন।। ওলি পোপ ১৯, অধিনায়ক বেন স্টোকস ২ ও বেন ফোকস ৮ রান করে  শিকার হন  অশি^নের। শততম টেস্ট খেলতে নামা ইংল্যান্ডের জনি বেয়ারস্টোকে ৩৯ রানে বিদায় দেন কুলদীপ। এতে ১১৩ রানে ষষ্ঠ উইকেট পতনে হারের মুখে ছিটকে পড়ে ইংল্যান্ড।
অশি^নের তোপের পর ইংল্যান্ডের লেজ ছেঁটে ফেলেন বুমরাহ ও কুলদীপ। টম হার্টলি ২০ ও মার্ক উডকে শূণ্যতে শিকার করেন বুমরাহ। এক প্রান্ত আগলে লড়াই করা জো রুটকে শেষ ব্যাটার হিসেবে শিকার করে ইংল্য ইনিংস ১৯৫ রানে গুটিয়ে দেন  কুলদীপ। ১২টি চারে ১২৮ বলে দলের পক্ষে সর্বোচ্চ ৮৪ রান করেন রুট।
ভারতের অশি^ন ৭৭ রানে ৫ উইকেট নেন। টেস্ট ক্যারিয়ারে ৩৬তমবারের মত ইনিংসে পাঁচ উইকেট নিয়ে স্বদেশি অনিল কুম্বলেকে টপকে যান অশি^ন। ১৩২ টেস্টে ৩৫বার ইনিংসে পাঁচ উইকেট নিয়েছিলেন কুম্বলে। এছাড়াও শ্রীলংকার মুত্তিয়া মুরালিধরন, অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন ও কুম্বলের পর চতুর্থ বোলার হিসেবে ক্যারিয়ারের শততম টেস্টের ইনিংসে ৫ উইকেট নেওয়ার নজির গড়েন অশি^ন।
দুই ইনিংস মিলিয়ে ৭ উইকেট ও ৩০ রান করায় ম্যাচ সেরা হয়েছেন কুলদীপ। ৭১২ রান করে সিরিজ সেরা খেলোয়াড় হন ভারতের যশ^সী জয়সওয়াল।
ইংল্যান্ডের বিপক্ষে এই জয়ে বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে শীর্ষস্থান মজবুত করলো ভারত। ৯ ম্যাচে ৬ জয় ও ২ হারে ৬৮ দশমিক ৫১ শতাংশ পয়েন্ট নিয়ে নয় দলের টেবিলে সবার উপরে টিম ইন্ডিয়া।
৫ ম্যাচে ৬০ শতাংশ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে আছে নিউজিল্যান্ড। ১০ ম্যাচে ১৭ দশমিক ৫০ শতাংশ পয়েন্ট নিয়ে অষ্টমস্থানে আছে ইংল্যান্ড। ২ ম্যাচে ৫০ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে থাকলো বাংলাদেশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button