শীর্ষ নিউজ

হিজড়া ও ট্রান্সজেন্ডার জনগোষ্ঠীকে আইনি সহায়তা দিচ্ছে সরকার

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা হিজড়া ও ট্রান্সজেন্ডার জনগোষ্ঠীকে আইনি সহায়তা দিয়ে আসছে। এজন্য টোল ফ্রি ১৬৪৩০ নম্বর চালু করেছে। এ পর্যন্ত ৪৪ জন হিজড়া ও ট্রান্সজেন্ডার সম্প্রদায়ের সদস্যকে আইনি সহায়তা দেওয়া হয়েছে।

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক (সিনিয়র জেলা ও দায়রা জজ) মোহাম্মদ আল মামুন এই তথ্য জানিয়েছেন।

রবিবার রাজধানীর বেইলি রোডে বাংলাদেশ মহিলা সমিতির আইভি রহমান মিলনায়তনে ট্রান্সজেন্ডার ও হিজড়া জনগোষ্ঠীর আইনি সহায়তা প্রদান বিষয়ক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব তথ্য জানান। অপ্রাপ্ত বয়স্ক অবস্থায় পরিবারের ইচ্ছায় সন্তানের লিঙ্গ বাছাই না করে ১৮ বছরের পরে সংশ্লিষ্ট ব্যক্তিকে লিঙ্গ বাছাইয়ে স্বাধীনতা দেওয়ার কথাও উল্লেখ করেন তিনি।

ইউনাইটেড নেশনস ডেমোক্রেসি ফান্ডের (ইউএনডিইএফ) আওতায় বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি এই সভার আয়োজন করে। বন্ধুর নির্বাহী পরিচালক সালেহ আহমেদের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের উপ-পরিচালক এম রবিউল ইসলাম ও ইউএনএইডসের কান্ট্রি ডিরেক্টর ড. সায়মা খান। সভায় ট্রান্সজেন্ডার ও হিজড়া জনগোষ্ঠীর মানবাধিকার ও সুরক্ষা প্রতিবন্ধকতা শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যপাক ড. রোবায়েত ফেরদৌস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button